আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়া

0
19

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট ক্ষমতা গ্রহণের কয়েক দিনের মাথায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুসং এলাকা থেকে ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো দেশটি। খবর বিবিসির।

ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর প্রায় সাতশ কিলোমিটার পর্যন্ত উড়ে তা জাপান সাগরে গিয়ে পড়েছে।

উত্তর কোরিয়ার সাম্প্রতিক এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুন জে ইনকে বেশ চাপে ফেলবে। কারণ নির্বাচনের আগে থেকেই তিনি বলে আসছেন যে, তিনি উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ তৈরি করতে এবং একটি সুন্দর সম্পর্ক স্থাপন করতে চান।

নিষেধাজ্ঞা স্বত্তেও উত্তর কোরিয়ার বার বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা আন্তর্জাতিক শঙ্কা তৈরি করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা বাড়াচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
গত মাসে উৎক্ষেপণের পর উত্তর কোরিয়ার দু’টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে। ওই ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরেই আবার নতুন করে আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাতীয় নিরাপত্তা পরিষদের এক জরুরি সভায় সম্প্রতি চালানো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন।
মুনের মুখপাত্র তার বরাত দিয়ে বলেন, দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার সঙ্গে আলাপের সম্ভাব্য পথ খোলার চিন্তা করছে। উত্তর কোরিয়া তাদের মনোভাব পরিবর্তন করলেই শুধুমাত্র এটা সম্ভব হবে।

বিনিয়োগ বার্তা/সজিব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here