আজ থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু

66

আজ থেকে শুরু হচ্ছে ২০১৯ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। বিভিন্ন বিষয়ের নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী সোমবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, ৮ অক্টোবর বিকেল পৌনে ৪টায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর পৌনে ৪টায় রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৫টায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

নোবেলের জন্য এ বছর ২২৩ জন এবং ৭৮টি প্রতিষ্ঠান মনোনয়ন পেয়েছে।

আরও পড়তে পারেন :  করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৬৬২

ঐতিহ্যগতভাবে এবং অলিখিত নিয়ম অনুযায়ী ‘সাহিত্যে’ নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ সাধারণত আগে থেকে জানানো হয় না। কিন্তু এ বছর সাহিত্য পুরস্কারের ঘোষণার তারিখটাও জানানো হয়েছে, যা নোবেল পুরস্কারের ইতিহাসে প্রথম। ২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে না বলে সুইডিশ একাডেমি ঘোষণা দিয়েছিল এবং এর পক্ষে যুক্তি তুলে ধরে বলেছিল, ‘মাত্রাতিরিক্ত দুর্বল একাডেমি এবং বহির্বিশ্বে একাডেমি অতিমাত্রায় বিশ্বাসযোগ্যতা হারানোর কারণে নোবেল কমিটি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।’

সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কমিটির চেয়ারম্যান তখন বলেছিলেন, ‘২০১৯ সালের মধ্যে একাডেমি তাঁর হৃতশক্তি ও গৌরব পুনরুদ্ধারে সক্ষম হবে এবং আগের অবস্থানে ফিরে গিয়ে মহান নোবেল পুরস্কারের গৌরব ও মর্যাদা রক্ষা করবে।’ ২০১৮ সালের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী বাছাইয়ের কাজ অনেক দূর এগোলেও পুরস্কারটি তাই দেওয়া হয়নি। এ বছর একই সঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

আরও পড়তে পারেন :  করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৮৬৮

সুইডেনের বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের স্মৃতির উদ্দেশে ১৯০১ সালে প্রবর্তিত হওয়া এই পুরস্কার প্রথানুযায়ী অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ঘোষণা দেওয়ার রীতি থাকলেও বিগত বছরগুলোতে তারিখের ক্ষেত্রে কিছুটা হেরফের লক্ষ করা যায়। শুরু থেকে ৬ অক্টোবর নোবেল পুরস্কার ঘোষণার ধারাবাহিকতা বজায় থাকলেও ২০১৫ সালে ৫ অক্টোবর, ২০১৬ সালে ৩ অক্টোবর, ২০১৭ সালে ২ অক্টোবর এবং ২০১৮ সালে ১ অক্টোবর এবং এবার তা অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে, ৭ তারিখ থেকে ঘোষণা করা হচ্ছে।

আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে নোবেল বিজয়ী প্রত্যেককে একটি করে সোনার মেডেল, নোবেল ডিপ্লোমা এবং প্রায় ১০ কোটি টাকার চেক দেওয়া হবে। একই বিষয়ে একাধিক বিজয়ী হলে বিজয়ীরা পুরস্কারের অর্থ সমান ভাগ করে নেবেন।

আরও পড়তে পারেন :  সব বিমানবন্দরে ভাইরাস শনাক্তে স্ক্যানার দেবে কোরিয়া

আলফ্রেড নোবেল জন্মেছিলেন ১৮৩৩ সালের ২১ অক্টোবর স্টকহোমে। ইতালির সান রেমো শহরে ১৮৯৬ সালের ১০ ডিসেম্বর নিজ বাসায় অসুস্থতাজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন।

 

বিনিয়োগ বার্তা//এল//

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here