আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন

0
67

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

আজ মঙ্গলবার বেলা আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশেষ সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। চ্যান্সেলরের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ সমাবর্তনে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)’র মহাপরিচালক ইউকিয়া আমানো সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখবেন।

ইউকিয়া আমানোকে সমাবর্তন অনুষ্ঠানে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দেয়া হবে। এতে তিনি ‘শান্তি ও উন্নয়নে পারমাণবিক শক্তি’ শীর্ষক বক্তৃতা করবেন। জাপানি কূটনৈতিক ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানো ১৯৪৭ সালের ৯ মে জাপানে জন্মগ্রহণ করেন।

২০০৯ সালে তিনি আন্তর্জাতিক পরমাণু সংস্থার মহাপরিচালক নির্বাচিত হন। পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ এবং নিরাপদ ও শান্তিপূর্ণ পরমাণু প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ১৯৫৭ সালে আইএইএ প্রতিষ্ঠিত হয়। আইএইএ হচ্ছে ভিয়েনাভিত্তিক একটি আন্তঃসরকারি সংস্থা।

২০০৯ সালে আইএইএ-এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পূর্ব-পর্যন্ত ইউকিয়া আমানো সংস্থাটির জাপানের আবাসিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া ২০০৫ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি সংস্থার ‘বোর্ড অব গভর্নর’স চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেন। পরমাণু শক্তি ইস্যু তথা নিরস্ত্রীকরণ ও অস্ত্রের বিস্তার রোধ বিষয়ক কূটনীতিতে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

টোকিও বিশ্ববিদ্যালয় আইন অনুষদের স্নাতক আমানো ১৯৭২ সালের এপ্রিলে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। এরপর পর্যায়ক্রমে তিনি বেলজিয়াম, ফ্রান্স, লাওস, সুইজারল্যান্ড এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। ইংরেজি, ফরাসি এবং জাপানি ভাষায় তিনি কথা বলেন।

বিনিয়োগ বার্তা/জিকো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here