আজ ঐতিহাসিক ভারত সফরে ট্রাম্প

40

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার থেকে দুদিনের ভারত সফর শুরু করছেন। তার সফর নিয়ে আশায় পথ চেয়ে বসে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, ট্রাম্পের প্রথম ভারত সফরটি বিফলে না-যায়, তা নিশ্চিত করতে দু দেশই সক্রিয় রয়েছে।

জানা যায়, সোমবার স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিট নাগাদ আহমেদাবাদে নামবে ট্রাম্প ও তার সফর সঙ্গীদের বহনকারী মার্কিন বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’।

প্রথম দিনে কূটনৈতিক সৌজন্য ও সাংস্কৃতিক আদান-প্রদান চলবে আহমেদাবাদ থেকে আগ্রায়। সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার দিল্লিতে ট্রাম্প-মোদি শীর্ষ বৈঠক। ওই বৈঠকে দুই নেতার মধ্যে বিভিন্ন চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের আনুষ্ঠানিক বাণিজ্য-চুক্তি স্বাক্ষরিত না হলেও অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে বোঝাপড়া-লেনদেন বাড়ানোর ওপর জোর দেবে দুই দেশই।

আরও পড়তে পারেন :  করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী হাসপাতালে ভর্তি

ভারত রওনা হওয়ার হওয়ার আগে রোববার ট্রাম্প বলেছেন, ‘ভারতবাসীর সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। আমাকে স্বাগত জানাতে লাখ লাখ লোক উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী মোদি আমার বন্ধু। তিনিই বলেছেন, এত বড় আয়োজন আগে কখনও হয়নি।’

ট্রাম্প-কন্যা ইভাঙ্কা দু’বছর আগে ভারত সফরের সময় হায়দরাবাদে মোদির সঙ্গে এক মঞ্চ শেয়ার করেছিলেন। টুইটারে সেই স্মৃতিচারণ করে ইভাঙ্কা লেখেন, ভারতে ফের আসতে পেরে তিনি সম্মানিত।

এদিকে রোববার বিকালে ট্রাম্পে সফর নিয়ে টুইট করেরছেন মোদি। সেখানে তিনি লিখেছেন, ‘তিনি আগামীকাল (সোমবার) আমাদের সঙ্গে থাকবেন, এটা খুবই গৌরবের, আহমেদাবাদে হবে প্রথম অনুষ্ঠান। তাকে স্বাগত জানাতে তৈরি ভারত।’

আরও পড়তে পারেন :  করোনায় চীনে মারা গিয়েছে ৫০ হাজার মানুষ: ওয়াশিংটন পোস্ট

এ সফরে ট্রাম্প গুজরাটের মোতেরায় বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করবেন। তবে তাকে স্বাগত জানাতে মোতেরায় তৈরি একটি অস্থায়ী গেট ভেঙে পড়েছে বলে জানা গেছে।

সফরের প্রথম দিনে সোমবার দিল্লির আইটিসি মৌর্য হোটেলের চাণক্য স্যুটে রাত্রিযাপন করবেন ট্রাম্প দম্পতি। সফরের দ্বিতীয় দিন দিল্লিতে বেশ কয়েকটি অনুষ্ঠানে অংশ নেবেন ট্রাম্প দম্পতি। সকাল ১০টায় রাষ্ট্রপতি ভবনে তাদের স্বাগত জানানো হবে। তাকে স্বাগত জানাবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বেলা পৌনে ১১টা নাগাদ ট্রাম্প দম্পতি রাজঘাটে যাবেন এবং মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন। বেলা সাড়ে ১১টায় দিল্লির হায়দরাবাদ হাউসে আলোচনায় বসবেন নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়তে পারেন :  নিউইয়র্কে ৯/১১ হামলার চেয়ে বেশি মানুষ মরছে করোনায়

আর দিল্লির সরকারি স্কুল পর্যবেক্ষণে যাবেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। বেলা ৩টার দিকে ডোনাল্ড ট্রাম্প মার্কিন দূতাবাসে যাবেন। সেখানে ব্যবসায়ীদের সঙ্গে তিনি বৈঠক করবেন। রাত ৮টায় রাষ্ট্রপতি ভবনে বিশেষ নৈশভোজনের আয়োজন করা হবে ট্রাম্প দম্পতির জন্য। রাত ১০টায় জার্মানির উদ্দেশে ভারত ছাড়বেন ডোনাল্ড ও মেলানিয়া ট্রাম্প।

এদিকে ভারতের সরকারি সূত্রে জানা গেছে, আবহাওয়া খারাপ হলে মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী বিমান জয়পুর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এজন্য মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা শনিবার জয়পুর বিমানবন্দর পর্যবেক্ষণ করেন।

 

বিনিয়োগ বার্তা//এল//

 

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here