আজকালের মধ্যে সচিব পর্যায়ে বড় ধরণের রদবদল

খুদরাত-ই-খোদা, বিনিয়োগ বার্তা:
শিগগিরই প্রশাসনে সচিব পদে বড় ধরনের রদবদল ও পদোন্নতি হতে যাচ্ছে। আজকালের মধ্যে এ রদবদল হতে পারে বলে জানিয়েছে সরকারের উচ্চ পর্যায়ের একটি সূত্র। সূত্র জানায়, ভূমি, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং ভূমি সংস্কার বোর্ড পাবলিক সার্ভিস কমিশন সচিবের শূণ্য পদে নিয়োগ দেওয়ার মাধ্যমে এ রদবদল হবে।

সূত্র বলছে, ভূমি সচিব আব্দুল জলিলের অবসর চলতি মাসের ২০ তারিখে, ইতোমধ্যেই অবসরে গেছেন পাবলিক সার্ভিস কমিশনের সচিব আক্তার-ই-মমতাজ, আর চলতি মাসেই অবসরে যাচ্ছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব। সূত্র বলছে, জনপ্রশাসন ও শিক্ষা সচিব পদে রদবল হতে পারে শিগগিরই।

বর্তমান সরকারের নীতি-নির্ধারণী সূত্রে আভাস পাওয়া গেছে, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান পরবর্তী মন্ত্রি পরিষদের সচিব হিসেবে নিয়োগ পাবেন। বর্তমান মন্ত্রিপরিষদের সচিব ডিসেম্বরে অবসরে যাবেন।

সূত্র আরও জানায়, ধর্ম সচিব আনিসুর রহমানকে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে বদলি করা হতে পারে । নতুন ভারপ্রাপ্ত সচিব হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মনোয়ার আহমেদ, স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুভাস চন্দ্র সরকার এবং দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রকিব হোসেন।

অপরদিকে নির্বাচন যতই ঘনিয়ে আসছে সচিবালয়ে নিরপেক্ষ ও রাজনৈতিক ঘরানার বিশিষ্ট ব্যক্তিদের পদচারণা বেড়েছে। গত কয়েকদিনে বিভিন্ন মন্ত্রণালয়ে সরেজমিনে গিয়ে এ দৃশ্য দেখা গেছে।

/এস/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *