আইপিও’র ‘অনিয়ম’ তদন্ত করবে দুদক

68

সাম্প্রতিক সময়ে দেশের পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ইস্যুতে কোনো অনিয়ম-দুর্নীতি হয়েছে কি-না তা অভিযোগ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতোমধ্যে সংস্থাটি একজন তদন্ত কর্মকর্তাও নিয়োগ করেছে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

আইপিও’র ‘অনিয়ম-দুর্নীতি’র সঙ্গে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর ড. এম খায়রুল হোসেনের কোনো সংশ্লিষ্টতা আছে কি-না, দুদক সেটিও খতিয়ে দেখবে।

BSEC-ACC.jpg

যোগসাজশের মাধ্যমে দুর্বল মৌলের কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হচ্ছে এবং এই প্রক্রিয়ার সঙ্গে বিএসইসির চেয়ারম্যান জড়িত-এমন অভিযোগের ভিত্তিতে দুদক বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

আরও পড়তে পারেন :  ব্লকে ৪১ কোটি টাকার লেনদেন

জানা গেছে, সম্প্রতি জনৈক ব্যক্তি আইপিও অনুমোদনে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে সেটি খতিয়ে দেখার অনুরোধ জানিয়ে দুদকে চিঠি দেয়।

চিঠিতে বলা হয়, বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন একটি অসাধু গোষ্ঠির সঙ্গে যোগসাজশে দুর্বল মৌলভিত্তির কোম্পানির আইপিও অনুমোদন করছেন। কোম্পানিগুলো বাজারে শেয়ার বিক্রি করে বিপুল পরিমাণ টাকা তুলে নিচ্ছেন। আর এই অর্থের একটি বড় অংশই দেশের বাইরে পাচার হয়ে যাচ্ছে।

আলোচিত অভিযোগের ভিত্তিতে দুদক গত ৭ আগস্ট সংস্থার সহকারি পরিচালক মামুনুর রশীদ চৌধুরীকে তদন্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়।

 

বিনিয়োগ বার্তা//এল//

আরও পড়তে পারেন :  গ্রামীণফোনের লাইসেন্স বাতিলের নোটিস শিগগিরই প্রত্যাহার
আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here