অস্ট্রেলিয়ার কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার

280

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:
দেশের হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পণ্যবাহী কার্গো বিমান চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে অস্ট্রেলিয়া। সচিবালয়ে সোমবার (৯ মে) দুপুরে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পণ্যবাহী কার্গো বিমান চলাচলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করে নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো নিরাপত্তা ব্যবস্থার সার্বিক উন্নতির ফলে এ সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। গত ৫ মেয়ে ঢাকার অস্ট্রেলিয়ান হাইকমিশন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করে। এসব কার্গো বিমান তৃতীয় দেশ হয়ে অস্ট্রেলিয়া যাবে।

আরও পড়তে পারেন :  করোনায় দেশে একদিনে ২৯ জন আক্রান্ত, মোট ১১৭

রাশেদ খান মেনন বলেন, ৬ মে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কার্গো ভিলেজ আরএথ্রি (ইইউ অ্যাভিয়েশেন সিকিউরিটি ভ্যালিডেটেড রেগুলেডেট এজেন্ট) হিসেবে মর্যাদা লাভ করেছে। ফলে যুক্তরাজ্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইতিহাদ এয়ারলাইন্স, লুফথানসা এয়ারলাইন কার্গো পাঠানোর অনুমতি দিয়েছে।

তিনি বলেন, কার্গো পরিবহনে যুক্তরাজ্যের আরোপিত নিষেধাজ্ঞা এখনো বহাল আছে। এ বিষয়ে আমরা কাজ করছি। আশা করি, খুব দ্রুত যুক্তরাজ্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।

গত বছরের শেষ দিকে এই নিষেধাজ্ঞা জারি করেছিল অস্ট্রেলিয়া। এরপর চলতি বছরের ৯ মার্চ একই কাজ করে যুক্তরাজ্য।
বিনিয়োগবার্তা/ফেরদৌস

আপনার মতামত দিন :

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here